একাই লড়লেন মাহমুদউল্লাহ!

ডেভন কনওয়ে ও ড্যারিল মিচেলের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের সংগ্রহ ছাড়াল তিনশ। আরেক দফা ক্যাচ মিসের মহড়ায় বিফলে গেল তাসকিন আহমেদ ও রুবেল হোসেনের শুরুর দিকের দুর্দান্ত বোলিং। এরপর বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে দিশা খুঁজে পেলেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। যে উইকেটে রানের ফোয়ারা ছোটাল স্বাগতিকরা, সেখানেই রীতিমতো খাবি খেলেন তারা। ম্যাট হেনরির পর জিমি নিশামের নৈপুণ্যে অল্প রানে গুটিয়ে গেল সফরকারীরা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তামিম ইকবালের দল হলো হোয়াইটওয়াশ।

শুক্রবার (২৬ মার্চ) টস জিতে ব্যাট করতে নেমে রানের পাহাড় দাঁড় করে কিউইরা। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে দলটির সংগ্রহ দাঁড়ায় ৩১৮ রান। এত রান তাড়া করে নিউজিল্যান্ডে জিততে পারেনি কোনো দল। তাই বাংলাদেশকে জিততে হলে গড়তে হত রেকর্ড।

জবাব দিতে নেমে পেসার হেনরির তোপে পড়ে বাংলাদেশ। ৭ ওভারের মধ্যে দলীয় ২৬ রানে বিদায় নেন তিন টপ-অর্ডার ব্যাটসম্যান তামিম ইকবাল, সৌম্য সরকার ও লিটন দাস। নিয়মিত বিরতিতে উইকেট পড়ায় এই ধাক্কা আর সামলে ওঠা হয়নি। ইনিংসের তৃতীয় ওভারে খোঁচা মেরে উইকেটের পেছনে ক্যাচ দেন অধিনায়ক তামিম। হেনরির পরের ওভারে পুল করতে গিয়ে ফাইন লেগে তালুবন্দি হন সৌম্য। দুজনেরই সংগ্রহ ১ রান করে।

হেনরির তৃতীয় শিকার হন সিরিজ জুড়ে হতাশ করা লিটন। এই ডানহাতি ব্যাটসম্যানকে বেশ স্বচ্ছন্দ দেখাচ্ছিল। কিন্তু পুল করতে গিয়ে হলো গড়বড়। ব্যাটের কানায় লেগে বল উঠে গেল অনেক উপরে। এরপর ট্রেন্ট বোল্ট থার্ড ম্যানে নেন চোখ ধাঁধানো এক ক্যাচ। ২১ বলে ৩ চারে লিটনের রান ২১। ভীষণ চাপে পড়ায় মাটি কামড়ে উইকেটে থাকার প্রচেষ্টা ছিল মোহাম্মদ মিঠুন ও মুশফিকুর রহিমের। এতে রান রেটে এক পর্যায়ে তিনের নিচেও নেমে যায়।

মাহমুদউল্লাহ রিয়াদ প্রতিরোধের চেষ্টা গড়ে দলের পরাজয়ই এড়িয়েছেন শুধু। অন্যান্যদের মধ্যে মুশফিকুর রহিম ৪৪ বলে ২১ ও লিটন দাস ২১ বলে ২১ রান করেন। নবম উইকেটে রুবেল হসেনের সাথে ৫২ রানের জুটি গড়েন রিয়াদ, পূর্ণ করেন নিজের ২৩তম অর্ধশতক। শেষপর্যন্ত অপরাজিতই থাকেন তিনি। ৬টি চার ও ৪টি ছক্কায় ৭৩ বলে ৭৬ রান আসে রিয়াদের ব্যাট থেকে। ধ্বংসস্তূপে একা মাথা তুলে দাঁড়ালেও ১৫৪ রানে অলআউট হয়ে যায় দল।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ৫০ ওভারে ৩১৮/৬ ( কনওয়ে ১২৬, মিচেল ১০০*,গাপটিল ২৬)

( রুবেল ৩/৭০, সৌম্য ১/৩৭,তাসকিন ১/৫২)

বাংলাদেশ: ৪২.৪ ওভারে ১৫৪ (মাহমুদউল্লাহ ৭৬*,মুসফিক ২১,লিটন ২১)

(নিশাম৫/২৭, হেনরি ৪/২৭,জেমিসন ১/৩০)

সিরিজ: তিন ওয়ানডের সিরিজে নিউজিল্যান্ড ৩-০ ব্যবধানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: ডেভন কনওয়ে।

ম্যান অব দ্য সিরিজ: ডেভন কনওয়ে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles