সাকিব, মাশরাফি, রফিকদের অভিজাত ক্লাবে মুস্তাফিজ!

বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারের দৌড়ে আরো একধাপ এগিয়ে গেলেন বিস্ময় বালক মুস্তাফিজ। সাকিব, মাশরাফি বিন মুর্তজা, আব্দুর রাজ্জাক, মোহাম্মদ রফিকের এক অভিজাত ক্লাবে নাম লিখিয়েছেন কাটার মুস্তাফিজ। খুবই কম সময়ে নিজেকে এই ক্লাবের সদস্য বানিয়ে ফেললেন মুস্তাফিজুর রহমান।

আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের পক্ষে ২০০ উইকেট শিকারি ক্রিকেটার এখন পর্যন্ত কেবল ৫ জন। যেখানে সর্বশেষ সংযোজন হলেন মুস্তাফিজুর রহমান। তার শুরুটাই হয়েছিল এমন আশা জাগানিয়া বাণী দিয়ে। সেই যে ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ও ২০১৫ সালে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেই বিশ্বকে চমকে দিয়েছিলেন। সেই চমক হয়তো এখনো ধরে রাখতে পারেননি কিন্তু নিজের সামর্থ্যের প্রমাণ ঠিকই দিয়ে চলেছেন মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে কিওর্ন অটলির উইকেটটি শিকারের মাধ্যমে বাংলাদেশের পক্ষে ২০০ উইকেট শিকারির ক্লাবে প্রবেশ করেন মুস্তাফিজুর। টাইগারদের জার্সিতে পঞ্চম বোলার হিসেবে এই রেকর্ড গড়লেন তিনি। তবে তালিকার প্রথম চারজনের তিনজনই ছিলেন বাহাতি স্পিনার, সাকিব, রাজ্জাক ও রফিক। একমাত্র পেস বোলার হিসেবে ছিলেন মাশরাফি বিন মুর্তজা। অর্থাৎ বাংলাদেশের মাত্র দ্বিতীয় পেস বোলার হিসেবে এই রেকর্ডের মালিক হলেন মুস্তাফিজুর। মাত্র ১২২ ইনিংসে ২০০ উইকেটের মালিক হয়েছেন মুস্তাফিজুর। তার ঠিক পরেই আছেন রুবেল হোসেন। যার দখলে ১৯০টি উইকেট। কিন্তু তিনি খেলে ফেলেছেন ১৭১টি ইনিংসে।

এই তালিকায় সবার ওপরে আছেন সাকিব আল হাসান। ১৬ বছরের ক্যারিয়ারে ৩৭৬ ইনিংসে তিনি শিকার করেছেন ৫৬৮টি উইকেট। ২০ বছরের ক্যারিয়ারে দ্বিতীয় স্থানে থাকা মাশরাফি ৩২২ ইনিংসে শিকার করেছেন ৩৮৯টি উইকেট। আব্দুর রাজ্জাক ১৫ বছরের ক্যারিয়ারে ২০০ ইনিংসে দখলে নিয়েছেন ২৭৯টি উইকেট এবং মোহাম্মদ রফিক ১৪ বছরের ১৫৭ ইনিংসে ক্যারিয়ারে শিকার করেছেন ২২০টি উইকেট। সেখানে মুস্তাফিজ ৬ বছরের ১১৫ ইনিংসেই ২০০ উইকেট শিকারের কীর্তি গড়লেন।
মুস্তাফিজ এখন যেই ধারায় এগিয়ে চলছেন, সেটা যদি ধরে রাখতে পারেন তাহলে ক্যারিয়ার শেষে হয়তো বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেটশিকারি তিনিই হবেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles