আউট হয়েও নট আউট তামিম!

আসিফ আবদুল্লাহ

নিউজিল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে ঘটে যায় এক বিরল ঘটনা। বাংলাদেশ ইনিংসের ১৫ তম ওভার চলাকালে সেই মুহূর্তের সাক্ষী হয় মাঠে উপস্থিত দর্শকরা।

বাংলাদেশের পক্ষে ব্যাটিং করছিলেন অধিনায়ক তামিম। বোলার ছিলেন এবারের আইপিএলে চড়া মূল্যে বিক্রি হওয়ার কাইল জেমিসন। জেমিসনের করা ১৫ তম ওভারের একটি বলে ক্যাচ তুলে দিয়েছিলেন তামিম ইকবাল। ক্যাচটি ধরেও নিয়েছিলেন জেমিসন। শুধু তাই নয়। যথারীতি উদযাপন ও করেছেন তিনি। কিন্তু কোন একটি কারনে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত চলে যায় তৃতীয় আম্পায়ারের কাছে। সেই সিদ্ধান্তটিই বদলে দেয় বাংলাদেশের ব্যাটিং ইনিংসের চেহারা।

জেমিসন ক্যাচটি নিয়েছিলেন ঠিকই কিন্তু শরীরের ভারসাম্য ঠিক রাখতে পারেননি তিনি। ক্যাচটি হাতে নেয়ার পর ভারসাম্য রাখার জন্য জেমিসনের হাতের তালুতে থাকা বলটি মাটিতে স্পর্শ করে। শুধুমাত্র স্পর্শই করেনি বরং বলটিতে মাঠের ঘষা লেগে একটু সামনে চলে যায় জেমিসনের হাত। এতেই বাধে বিপত্তি। মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত আউট হলেও টিভি আম্পায়ার সেটি পরিবর্তন করেন। এতে বেশ রেগেই যান জেমিসন।

কিন্তু কেন এরকম হল? আই সি সির নিয়মের লিস্টে ৩৩.৩ নম্বর সেকশনে উল্লেখ আছে, “কোন একটি ক্যাচ শুধুমাত্র তখনই সম্পন্ন হবে যখন ক্যাচটি হাতের নেয়ার পর থেকে বলটির নিয়ন্ত্রণ ও ফিল্ডারের শরীরের ভারসাম্য দুটোই ফিল্ডারের নিয়ন্ত্রণে থাকবে।” জেমিসনের ক্যাচটি নেয়া সম্পন্ন হলেও শরীরের ভারসাম্য নিয়ন্ত্রণে ছিল না। এই দাবী করেন আম্পায়ার গ্যাফানি। তাই তিনি নট আউটের সিদ্ধান্ত দেন।

এই সুযোগ কাজে লাগিয়ে তামিম ১০৮ বলে ৭৮ রান করলেও দল জয় পায়নি। ২৫ তম ওভারে আউট হয়ে ফিরে যাওয়ার আগে তিনি মারেন ১১ টি চারের মার। ক্যারিয়ারের ৫০ তম অর্ধশতক পূর্ণ করে তামিম এখন বিশ্বের সপ্তম ওপেনার হিসেবে ৫০ বা তার বেশি ফিফটির মালিক। এছাড়া ও বর্তমানে খেলছেন এমন প্লেয়ারদের মধ্যে সবচেয়ে বেশি এক ইনিংসে ৫০ বা তার বেশি রান করার লিস্টে তামিম আছেন ষষ্ঠ অবস্থানে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles