আইসিসির ওডিআই র‍্যাঙ্কিং ভারতীয় ক্রিকেটারদের অবস্থান!

যারিণ আক্তার
ক্রিকেটারদের পারফরম্যান্সের উপর ভিত্তি করে কার অবস্থান কোথায় তা জানার একটি বিশেষ পদ্ধতি হচ্ছে র‍্যাঙ্কিং। র‍্যাঙ্কিংয়ের মাধ্যমে ক্রিকেটারদের পারফরম্যান্সের বর্তমান অবস্থান সম্পর্কে ধারণা লাভ করা যায়। ক্রিকেটারদের পারফরম্যান্সের জন্য রেটিং পয়েন্ট দেওয়া হয় আর এই রেটিং পয়েন্টের ভিত্তিতে প্রত্যেকটা র‍্যাঙ্কিং করা হয়। ১৯৮৭ সালে টেড ডেক্সটার র‌্যাঙ্কিং পদ্ধতির ধারণা তুলে ধরেন ও এর প্রভূত উন্নতি ঘটান।

আইসিসির ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের সেরা দশে বর্তমানে অবস্থান করছে ভারতীয় ২ ক্রিকেটার। ৮৫৭ রান নিয়ে র‍্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থান আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এবং তাঁর চেয়ে ৩২ রেটিং পয়েন্ট কম নিয়ে তৃতীয় স্থানে আছেন রোহিত শর্মা।
দ্বিতীয় অবস্থানে থাকা কোহলিকে টপকে ৮ রেটিং পয়েন্ট বেশি নিয়ে প্রথম স্থানে আছেন পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজম।

আইসিসির বোলিং র‍্যাঙ্কিংয়ে সেরা ১০ এর মধ্যে রয়েছে মাত্র ১ জন ভারতীয় বোলার। ৬৯০ রেটিং পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছেন জাসপ্রিত বুমরাহ। বুমরার থেকে ৪৭ পয়েন্ট বেশি নিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন নিউজিল্যান্ডের বোলার ট্রেন্ট বোল্ট।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের সেরা দশের বেশ তলানিতেই আছে ভারতীয় অলরাউন্ডার। ২৪৫ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে আছেন রবীন্দ্র জাদেজা। ১৫১ রেটিং পয়েন্টের ব্যবধানে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান দখল করে আছেন সাকিব আল হাসান।

পারফরম্যান্সের ভিত্তিতে ক্রমগত র‍্যাঙ্কিংয়ে আসে পরিবর্তন। এবছরেরই গত মার্চ মাসে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন বিরাট কোহলি। তার রেটিং পয়েন্ট ছিলো ৮৭০। রোহিত ছিলেন দ্বিতীয় স্থানে।

বোলিংয়ের ক্ষেত্রেও তাই। ৭০০ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা বুমরাহ এখন ১০ পয়েন্ট কম নিয়ে চতুর্থ-তে নেমে গিয়েছেন।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েও ভারতের অবনতি ঘটেছে। ২৫৩ রেটিং পয়েন্ট নিয়ে অষ্টমে থাকা জাদেজা ৮ পয়েন্ট কম নিয়ে নবমে নেমেছেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles