আবারো ফিক্সিং কান্ডে নিষিদ্ধ দুজন ক্রিকেটার!

আবারো ফিক্সিং কান্ডে নিষিদ্ধ দুজন ক্রিকেটার!

ক্রিকেটে ম্যাচ ফিক্সিং কান্ডের কথা প্রায়ই শোনা যায়। পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, শ্রীলংকাসহ অনেক দেশের শীর্ষস্থানীয় ক্রিকেটারও ফাঁদে পড়েছেন এই অপকর্মে। তবে এবার আবারো জড়িয়ে গেল ফিক্সিং কান্ডে সংযুক্ত আরব আমিরাতের নাম।

সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেটার মোহাম্মদ নাভিদ এবং শাইমান আনোয়ারকে সব ধরনের ক্রিকেট থেকে আট বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট (আকসু)। দীর্ঘ অনুসন্ধান শেষে তাদের উপর এই নিষেধাজ্ঞা দেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

তারা আইসিসির কোড অব কন্ডাক্ট দুই দশমিক এক এক এবং দুই দশমিক চার চার লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে অ্যান্টি করাপশন ইউনিট।

বিবরণী থেকে জানা যায়, দু-জন ক্রিকেটারই ২০১৯ টি-২০ বিশ্বকাপ বাছাইয়ে ম্যাচ ফিক্সিং করতে সম্মত ছিলেন। এছাড়াও একই বছর আমিরাতে অনুষ্ঠিত টি-১০ লিগে ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে জড়িত ছিলো বলে অভিযোগ প্রমাণিত হয়েছে।

আইসিসির কোড অব কন্ডাক্ট দুই দশমিক চার চার লঙ্ঘনের বিষয়ে বলা হয়েছে নাভিদ এবং শাইমান তথ্য গোপন করেছেন অর্থাৎ জুয়াড়িদের কাছ থেকে অবৈধ প্রস্তাব পাওয়ার পরও সেটা নির্ধারিত কর্তৃপক্ষকে তারা অবহিত করেননি।

উল্লেখ্য, মোহাম্মদ নাভিদ এবং শাইমান আনোয়ারের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে ২০১৯ সালের ১৬ অক্টোবর থেকে।

তানবীর রহমান
আসসালামু আলাইকুম, আমি তানবীর রহমান। বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত একজন শিক্ষার্থী। পাশাপাশি ক্রিকেটসহ ক্রীড়া জগত এবং বিভিন্ন বিষয়ে লেখালেখি করি৷

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles