ইতিহাসের পাতা থেকে- আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির প্রথম শতক

যারিণ আক্তার:
২০০৫ সালে ভারত সফরে যায় পাকিস্তান। ওডিআই সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি৷

ইনিংসের গোড়াপত্তনের জন্য মাঠে নামেন ভারতের ওপেনিং জুটি বীরেন্দ্র শেবাগ এবং শচীন টেন্ডুলকার। ৩.২ ওভারের সময় ৮ বলে ২ রান নিয়ে রান আউট হন শচীন৷ এরপর ব্যাট হাতে শেবাগকে সঙ্গ দিতে মাঠে প্রবেশ করেন ধোনি। এই ম্যাচের আগে ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছিলেও আরও ৫ টি ম্যাচ। ৫ ম্যাচে তার রান ঝুলিতে রান ছিল মাত্র ২২! কিন্তু ষষ্ঠ ম্যাচটি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে তার ব্যাট যেন জানান দিয়েছিল নিজের রাজত্বের কথা, এই ম্যাচের পরই নিজের ব্যাটে উত্থান ঘটানো শুরু করেন তিনি। কারণ, এই ম্যাচেই যে আসে তার ক্যারিয়ারের প্রথম শতক!

সেদিন ধোনির ব্যাটের জাদুতে পাকিস্তানি বোলাররা হিমশিম খেয়ে যায়। ৪৯ বলে তিনি তুলে নিয়েছিলেন ব্যক্তিগত অর্ধশতক। তখন ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১৪৬ রান। দলীয় ৩২ তম ওভারে, ধোনির ঝুলিতে তখন ৮৬ বলে ৯৫ রান। পাকিস্তানের শাহিদ আফ্রিদির বলে ৪ হাঁকিয়ে ৯৯ রানে পৌঁছে যান। ৩ অঙ্কের ম্যাজিক্যাল সংখ্যার জন্য দরকার মাত্র ১ রান। ৩২ তম ওভারের ২য় বলে ১ রান নিয়ে পূর্ণ করেন ক্যারিয়ারের প্রথম শতক।

এক সময় ভারতের সংগ্রহ দাঁড়ায় ২২৫ রান ৩ উইকেটে। ৩৫ বলে ৩৩ রান নিয়ে ধোনির সাথে মাঠে ছিলেন রাহুল দ্রাবিড়। দলের সংগ্রহ যখন ২৮৮ রান ৩ উইকেটে ধোনির খাতায় তখন ১২২ বলে ১৪৮ রান। ৪১তম ওভারের ২য় বলে মোহাম্মদ হাফিজেরর বলে শোয়েব মালিকের হাতে ক্যাচ তুলে দেন। ১৪৮ রানেই কাটা পড়ে ধোনির ইনিংস। ধোনির ১৪৮ রান সেদিন ভারতকে বড় সংগ্রহ এনে দেয়। পাকিস্তানকে ৩৫৭ রানের বড় টার্গেট দেয় ভারত।

ধোনি তার এই দুর্দান্ত পারফরম্যান্স এর জন্য ম্যাচ সেরা নির্বাচিত হন। অবশ্য ভারত ম্যাচটি জিতে নেয় ৫৪ রানে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles