ওয়েস্ট ইন্ডিজের স্বর্ণযুগ আর ফিরবে না : অ্যাম্ব্রোস

আল আমিন

ওয়েস্ট ইন্ডিজের সেই স্বর্ণযুগের ক্রিকেট গৌরব আর কখনই ফিরে আসবে না বলে মন্তব্য করেছেন দেশটির কিংবদন্তি পেসার কোর্টলি অ্যাম্ব্রোস।


বর্তমান ওয়েস্ট ইন্ডিজ দলের তরুণদের নিয়ে মোটেও আশাবাদী নন অ্যাম্ব্রোস। বর্তমান প্রজন্মকে দিয়ে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সেরা সময়টা আর ফেরানো যাবে না বলে জানান তিনি।


অ্যাম্ব্রোস বলেন, ‘আমি বর্তমান প্রজন্মের প্রতি অশ্রদ্ধা দেখাচ্ছি না। এখনকার দলে দু’তিন জন আছে, যারা সত্যিই দক্ষ। সেরা হয়ে উঠতে পারে। কিন্তু আমাদের একটা জিনিস বুঝতে হবে। সেই স্বর্ণযুগের ওয়েস্ট ইন্ডিজকে আমরা আর কখনই হয়তো দেখতে পাবো না।’


তিনি আরও বলেন, ‘আর একটা ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডস, ডেসমন্ড হেইন্স, গর্ডন গ্রিনিজ, ব্রায়ান লারা, রিচি রিচার্ডসন পাবো না। অথবা নতুন কোনও ম্যালকম মার্শাল, কোর্টনি ওয়ালশ, মাইকেল হোল্ডিং, অ্যান্ডি রবার্টস পাওয়া কঠিন। না পাওয়ার তালিকা বড় হতেই থাকবে। এ রকম অনন্য প্রতিভাধর ক্রিকেটার খুঁজে পাওয়া ভীষণ কঠিন হবে।’

ক্রিকেটের ইতিহাসে প্রথম দু’টি ওয়ানডে বিশ্বকাপ জিতে ওয়েস্ট ইন্ডিজ। সত্তর-আশি দশকে ক্রিকেট দুনিয়ার ত্রাস ছিলো ক্যারিবীয়রা। ১৯৭৫ ও ১৯৭৯ সালে ক্লাইভ লয়েডের নেতৃত্বে বিশ্বকাপ জিতে ওয়েস্ট ইন্ডিজ।

১৯৮৩ সালের বিশ্বকাপের ফাইনালে উঠলেও, ভারতের কাছে বাজেভাবে হারে তারা। তাই হ্যাট্টিক শিরোপা জয় করা হয়নি ওয়েস্ট ইন্ডিজের। তারপরও দাপটের সাথে বিশ্ব ক্রিকেটকে শাসন করেছেন ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডস, ডেসমন্ড হেইন্স, রিচি রিচার্ডসন, ম্যালকম মার্শাল, মাইকেল হোল্ডিং, ব্রায়ান লারা, কর্টলি ওয়ালশরা।


তবে বিংশ শতাব্দিতে দু’টি টি-টুয়েন্টি বিশ্বকাপ জিতে ওয়েস্ট ইন্ডিজ। ২০১২ এবং ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ক্যারিবীয়রা। কিন্তু ১৯৭৯ সালের পর ওয়ানডে বিশ্বকাপ জিততে না পারার দুঃখ অ্যাম্ব্রোসের।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles