ছুটেই চলছে আফগানদের জয়রথ!

৩ ম্যাচ টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়েকে ৪৫ রানে হারিয়ে সিরিজ জিতে নিল আফগানিস্তান।

আজ টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। শুরুতেই রিচার্ড গারাভা রাহমানুল্লাহ গুরবাজকে ফিরিয়ে দিলে কিছুটা হোচট খায় আফগানরা। তবে ঘুরে দাঁড়ায় তারা। জিম্বাবুয়ের বোলারদের আর কোন সুযোগ না দিয়ে বোর্ডে জমা করেন ১২ ওভারে ১১১ রান। উসমান ঘানি ৪৯ রানে ফিরলে ১১১ রানে দ্বিতীয় উইকেটের পতন ঘটে। করিম জানাত ঠিকই পঞ্চাশের কোটা পার করেন। তার ব্যাট থেকে আসে ৩৮ বলে ৫৩ রান। নাজিবুল্লাহ জাদরান ব্যর্থ হলেও শেষ দিকে ঝড় তোলেন মোহাম্মদ নবী। তার ১৫ বলে ৪০ রানের টর্নেডো ইনিংস আফগানিস্তানকে বড় পুঁজি দাড় করাতে সাহায্য করে। আজগর আফগান ৭ বলে ১৫ ও আফগান সুপার স্টার রশিদ খান ৫ বলে ৯ রান করে অপরাজিত থাকেন। ২০ ওভার শেষে আফগানদের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ১৯৩।

খরুচে বোলিং করলেও মুজারাবানি ৪৪ রান দিয়ে তুলে নেন ২ টি উইকেট।

সিরিজ বাচানোর লড়াইয়ে জবাব দিতে নেমে শুরু থেকেই ব্যাকফুটে ছিল জিম্বাবুয়ে। ৫ ওভার ১ বলে ৪৪ রান তুলতেই হারিয়ে ফেলে ৪ উইকেট। পাওয়ার প্লের ফায়দা তুলে নেয় আফগানরা। মূলত পাওয়ার প্লেতেই ম্যাচ থেকে ছিটকে যায় জিম্বাবুয়ে। ৫৬ রানের মাথায় রাজা ফিরে গেলে তখন শুধু পরাজয়ের ব্যাবধান কমানোর চেষ্টা করা ছাড়া আর কোন উপায় ছিল না। মুতুম্বামি ও বার্ল জুটি গড়েন ৬২ রানের। ১১৮ ও ১৪১ রানের মাথায় যথাক্রমে মুতুম্বামি ও বার্ল আউট হয়ে ফিরলে আর কোন প্রতিরোধ গড়তে পারেনি জিম্বাবুয়ে। শেষ ৪ উইকেটের পতন ঘটে মাত্র ৭ বলে। ১৭ ওভার ১ বলে জিম্বাবুয়ের ইনিংস শেষ হয় ১৪৮ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ৪০ রান করেন রায়ান বার্ল। মুসাকান্দা ১৫ বলে ২২ ও মুতুম্বামি ২১ বলে সংগ্রহ করেন ২১ রান। শেষদিকে ডোনাল্ড তিরিপানো ১৪ বলে ২৪ রানের ঝড় তুললেও বেশি দূর এগোতে পারেনি জিম্বাবুয়ে।

আফগান বোলারদের মধ্যে নাভিন ও নবী নেন ২ টি করে উইকেট। আমির হামজা, ফরিদ আহমেদ ও করিম জানাত নেন ১ টি করে উইকেট। আর রশিদ খান তার ঝুলিতে সংগ্রহ করেন ৩ টি উইকেট।

ব্যাটিংয়ে তান্ডব চালিয়ে ও বোলিংয়ে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন মোহাম্মদ নবী।

এটি ছিল আফগানিস্তানের হয়ে রশিদ খানের ৫০ তম টি-২০ ম্যাচ। ৩ উইকেট নিয়ে তিনিও মনে রাখার মত ম্যাচ করে রাখলেন বিশেষ এই ম্যাচটিকে।

সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ আবুধাবীতে অনুষ্ঠিত হবে আগামীকাল বাংলাদেশ সময় বিকাল ৪ টায়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles