জিম্বাবুয়েকে ধবলধোলাই করেই সিরিজ শেষ আফগানদের!

সংযুক্ত আরব আমিরাতের অনুষ্ঠিত আফগানিস্তান ও জিম্বাবুয়ের মধ্যকার টেস্ট ও টি-টুয়ান্টি সিরিজ শেষ হয়েছে। টেস্ট সিরিজ ১-১ এ সমতায় শেষ হলেও টি-টোয়েন্টি সিরিজ ৩-০ তে জিতে নিয়েছে আফগানরা।

আজকে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ অর্থাৎ তৃতীয় ম্যাচে টসে জিতে ব্যাট করতে নেমে দলকে ভালো সূচনা এনে দেন রহমানুল্লাহ গুরবাজ ও উসমান গনি। ২১ বলে ১৮ রান করে গুরবাজ আউট হয়ে ফিরলে ভাঙে ওপেনিং জুটি। এরপর আগের ম্যাচে রান পাওয়া করিমও ২১ রানে ফেরেন। কিছুক্ষণ ওর গনিও ফিরেছেন ৩৯ রান করে। এরপর ব্যাট হাতে বাইশ গজে জিম্বাবুয়পর বোলারদের শাষণ করেন নাজিবুল্লাহ জাদরান। মরুর বুকে রীতিমতো ঝড় তুলেন জাদরান। বাঁহাতি এই ব্যাটসম্যানের ৩৫ বলে ৫ চার এবং ৫ ছয়ের মারে অপরাজিত ৭২ রানের সুবাদে ১৮৩ রানের সংগ্রহ পায় আফগানিস্তান।

জবাবে জয়ের জন্য ১৮৪ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকেই ব্যর্থ জিম্বাবুইয়ান ব্যাটসম্যানরা। ইনিংসের প্রথম ওভারেই আউট হন তিনাশে কামুনহুকাম্বে। তিনি ৪ বলে ১ রান করে ফজল হকের বলে বোল্ড হন। তারিশাই মুসাকান্দাকে নিয়ে প্রতিরোধের চেষ্টা করেন শন উইলিয়ামস। কিন্তু ১১ বলে ১৪ রান করে উইলিয়ামস আউট হয়ে ফিরলে ভাঙে ৩৭ রানের জুটি। চলতি সিরিজে প্রথমবারের মতো দলে সুযোগ পেলেও ব্যর্থ মিল্টন শুম্বা। আফগান পেসার করিমের বলে ৮ রান করে ফিরেছেন তিনি।

এরপর ২৯ বলে অপরাজিত ৪১ রানের ইনিংস খেলেন সিকান্দার রাজা। এ ছাড়া ৩১ বলে ৩৯ রানের ইনিংস খেলেছেন রায়ান বার্ল। যা দলের জয়ের জন্য যথেষ্ট ছিল না বরং পরাজয়ের ব্যবধান কমিয়েছে মাত্র।। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ২০ ওভারে জিম্বাবুয়ে থামে ১৩৬ রানে।

টি- টুয়েন্টি সিরিজটির এই তৃতীয় ম্যাচটি আফগানরা জিতে ৪৭ রানের ব্যবধানে। ফলে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলো আফগানিস্তান। ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন নাজিবুল্লাহ জাদরান এবং সিরিজ সেরা পুরষ্কার পেয়েছেন করিম জানাত।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ১৮৩/৭ (২০ ওভার)
(জাদরান ৭২*, গনি ৩৯, করিম ২১, আজগর ২৪, নাগারভা ২/৩৫, মুজারাবানি ২/৪১, রাজা ১/১৪, ফারাজ ১/৪৬, ওয়েলিংটন ১/৩২ )

জিম্বাবুয়ে: ১৩৬/৫ (২০ ওভার)
(রাজা ৪১, বার্ল ৩৯, মুসাকান্দা ৩০, করিম ২/৩৪, ফারুকি ১/২৭, নবি ১/২৯, নাভিন ১/১৭)

তানবীর রহমান
আসসালামু আলাইকুম, আমি তানবীর রহমান। বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত একজন শিক্ষার্থী। পাশাপাশি ক্রিকেটসহ ক্রীড়া জগত এবং বিভিন্ন বিষয়ে লেখালেখি করি৷

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles