জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারিয়ে সমতায় সিরিজ শেষ করল আফগানিস্তান

শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছিল জিম্বাবুয়ে। কিন্তু রশিদ খান ঝড়ে উড়ে গেল তাদের প্রতিরোধ।

প্রথম ইনিংসে হাসমতুল্লাহ শাহিদীর অপরাজিত ২০০ ও অধিনায়ক আজগরের ১৬৪ রানে ভর করে ৫৪৫ রানের বিশাল স্কোর দাড়া করায় আফগানরা। জবাবে প্রথম ইনিংসের শুরুটা ভালো ভাবেই করে জিম্বাবুয়ে। দ্বিতীয় দিন শেষ করে বিনা উইকেটে ৫০ রান নিয়ে। তৃতীয় দিনে রশিদ খানের ৪ উইকেটে চাপে পড়ে জিম্বাবুয়ে। তৃতীয় দিন শেষ হওয়ার কিছুক্ষন আগেই ২৮৭ রানে অল আউট হয়ে ফলো অনে পড়ে জিম্বাবুয়ে। বিনা উইকেটে ২০ রান নিয়ে শেষ হয় তৃতীয় দিনের খেলা।

চতুর্থ দিনেও আফগান বোলার রা চাপে ফেলে দেয় জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের। চা বিরতির আগেই ৭ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ের শংকায় পড়ে যায় আফ্রিকার দলটি। ঠিক সে সেময়ে অধিনায়ক উইলিয়ামস জুটি গড়েন ডোনাল্ড তিরিপানোর সাথে। চতুর্থ দিন শেষ হওয়ার আগেই ইনিংস পরাজয় থেকে বেচে যায় জিম্বাবুয়ে। ৭ উইকেটে ২৬৬ রান নিয়ে দিন শেষ করে তারা।

পঞ্চম দিনেও সেই জুটি পার করে ফেলে দিনের প্রথম ঘন্টা। ৯৫ রানে তিরিপানো ফিরলেও উইকেটে রয়ে যান উইলিয়ামস। ৯৫ রান করতে খেলেছেন ২৫৮ বল। রশিদ খানের ষষ্ঠ শিকারে পরিনত হন তিরিপানো। এদিকে অধিনায়ক তুলে নিয়েছেন চতুর্থ সেঞ্চুরী। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১৫১ রানে। ভালো সংগ দিয়ে যাচ্ছিলেন মুজারাবানি। ৩৩ রানের জুটিতে মুজারাবানি যোগ করেছেন ১৭ রান। রশিদ খান নিজের সপ্তম উইকেট হিসেবে নেয়াউচিকে আউট করে দিলে জিম্বাবুয়ে অল আউট হয় ৩৬৫ রানে। ফলে আফগানদের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ১০৮ রানের।

ব্যাটিং করতে নেমে ২৬ ওভার ১ বলে রহমত শাহের ৫৮ রানে ভর করে ম্যাচটি ৬ উইকেটে জিতে নেয় আফগানরা। ২ টি করে উইকেট নিয়েছেন মুজারাবানি ও রায়ান বার্ল।

প্রথম ইনিংসে ভালো শুরু করলেও ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল জিম্বাবুয়ে। সিকান্দার রাজা একাই লড়াই করে গিয়েছিলেন কিন্তু ফলো অন এড়াতে পারেনি জিম্ববুয়ে। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে করতে পেরেছিলেন ৮৫ রান।

প্রথম ইনিংসে ৪ আর দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট সহ মোট ১১ উইকেট নিয়ে আলো ছড়িয়েছেন রশিদ খান। এছাড়া ও আমির হামজা, সিরজাদরা ভালো সমর্থন দিয়ে গিয়েছেন রশিদকে।

প্রথম ইনিংসে অপরাজিত ২০০ রান করে ম্যাচ সেরা হয়েছেন হাসমতুল্লাহ শাহিদী। আর পুরো সিরিজে লড়াকু মনোভাবের সাথে খেলে ২ সেঞ্চুরী সহ ২৬৪ রান করে সিরিজ সেরা হন শন উইলিয়ামস। প্রথম টেস্ট জিম্বাবুয়ে জেতায় ১-১ সমতায় শেষ হল সিরিজটি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles