যথাসময়েই হতে যাচ্ছে এশিয়া কাপ ; অংশ নিবে ভারতও

কোভিড ১৯ এর কারণে গত বছর এশিয়া কাপ ক্রিকেট অনুষ্ঠিত হয় নি। বাতিল হয়ে গেছে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়ার পথে থাকা টি-টুয়ান্টি বিশ্বকাপ টুর্নামেন্ট। বিশ্বকাপের আগে এশিয়া মহাদেশীয় ক্রিকেটের সর্বোচ্চ টুর্নামেন্ট এশিয়া কাপও পিছিয়ে দেয়া হয়েছিল একবছর। তবে এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার শ্রীলঙ্কায় এবং সেটি আগামী জুনেই হওয়ার কথা রয়েছে।

কিন্তু কয়েকদিন আগেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি শঙ্কা প্রকাশ করেছিলেন এবারও এশিয়া কাপ অনুষ্ঠিত হবে কিনা কিংবা পিছিয়ে যাওয়ার। কারণ, ঐ একই সময়ে ইংল্যান্ডে ভারত এবং নিউজিল্যান্ড খেলবে টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ফলে ভারতের এশিয়া কাপে অংশগ্রহণ নেওয়া নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়।

তবে এশিয়া কাপ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল দুটিই একসঙ্গে খেলার সিদ্ধান্ত নিতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এশিয়া কাপে দ্বিতীয় সারির দল পাঠানোর চিন্তা-ভাবনা করছে। ভারতীয় মিডিয়া সূত্রে এমনই বলা হচ্ছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জুনের মাঝামাঝি অনুষ্ঠিত হওয়ায় এই ম্যাচটির কারণে টিম ইন্ডিয়ার এশিয়া কাপ খেলা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। কারণ টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং এশিয়া কাপ প্রায় একই সময়ে অনুষ্ঠিত হওয়ার কথা। বিসিসিআই সূত্র থেকে ভারতীয় মিডিয়া জানাচ্ছে, বিসিসিআই বেশি গুরুত্ব দিচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালকে। সে ক্ষেত্রে এশিয়া কাপে দ্বিতীয় সারির একটি ভারতীয় দল পাঠানোর কথা শোনা যাচ্ছে।

বিসিসিআই সূত্র ভারতীয় মিডিয়াকে আরো জানিয়েছে, ‘বিসিসিআই বিকল্প ভাবনা ভেবে রেখেছে। টেস্ট দলের সদস্যদের যদি নিতান্তই ইংল্যান্ডে থেকে যেতে হয়, সে ক্ষেত্রে তাদের বাদ দিয়েই দ্বিতীয় সারির দল পাঠাতে পারে টিম ইন্ডিয়া। তখন কোহলি, রোহিত, বুমরারা খেলবেন টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। আর এশিয়া কাপে পাঠানো হতে পারে তরুণদের। অধিনায়ক করা হতে পারে লোকেশ রাহুল বা শ্রেয়াস আয়ারকে।’

১৮ জুন থেকে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। প্রায় একই সময়ে (জুন মাসে) এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা। সর্বশেষ এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল ২০১৬ সালে। করোনার কারণে গতবছর এই টুর্নামেন্ট পিছিয়ে দেয়া হয়েছিল।

তানবীর রহমান
আসসালামু আলাইকুম, আমি তানবীর রহমান। বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত একজন শিক্ষার্থী। পাশাপাশি ক্রিকেটসহ ক্রীড়া জগত এবং বিভিন্ন বিষয়ে লেখালেখি করি৷

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles