সামাজিক যোগাযোগ বয়কটের ডাক ইসিবির!

ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (ইসিবি) তাদের ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মত সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট ও পেজগুলো নিষ্ক্রিয় রাখার ঘোষণা দিয়েছে। ইংল্যান্ডের খেলোয়াড়দের কটূক্তির প্রতিবাদ হিসেবে এই কার্যক্রম বলে জানিয়েছে তাঁরা।

সম্প্রতি কয়েকজন ফুটবলার সামাজিক যোগাযোগমাধ্যমে বর্ণবাদী মন্তব্যের স্বীকার হন। সে ঘটনার প্রেক্ষিতে, ইংলিশ ফুটবল অঙ্গনে সামাজিক যোগাযোগমাধ্যম বয়কটের ঘোষণা আসে। এরই ধারাবাহিকতায় তাদের সঙ্গে যুক্ত হয় ক্রিকেটও। কিছুদিন আগে ইংল্যান্ডের ক্রিকেটার মঈন আলিও টুইটারে এক বিতর্কিত লেখিকার দ্বারা বর্ণবাদের শিকার হন। সেই ঘটনায় ইংল্যান্ডের ক্রিকেটাররা সেই লেখিকাকে রীতিমতো ধুয়ে দিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে কটূক্তি ও ঘৃণার প্রতিবাদ জানিয়ে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড যোগাযোগমাধ্যমগুলোতে নিষ্ক্রিয় থাকবে ৩০ এপ্রিল স্থানীয় সময় দুপুর তিনটা থেকে ৩ মে মধ্যরাত পর্যন্ত। এর অংশ হিসেবে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে অফিসিয়াল অ্যাকাউন্ট ও পেজে কালো প্রোফাইল পিকচার ও কভার ফটো প্রদর্শিত হচ্ছে।

ক্রিকেট, ফুটবলের পাশাপাশি এই প্রতিবাদে শামিল হয়েছে রাগবিও। এই প্রতিবাদের বিষয়কে বিটি স্পোর্টস, টক স্পোর্টস, এডিডাসের মত প্রতিষ্ঠানও জানিয়েছে সমর্থন। অনেক সমর্থকেরাও এই প্রতিবাদের প্রক্রিয়াকে ইতিবাচক হিসেবে নিয়েছেন।

তানবীর রহমান
আসসালামু আলাইকুম, আমি তানবীর রহমান। বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত একজন শিক্ষার্থী। পাশাপাশি ক্রিকেটসহ ক্রীড়া জগত এবং বিভিন্ন বিষয়ে লেখালেখি করি৷

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles