১৯৮৩ সালে বিশ্বকাপে তৃতীয় বার অংশগ্রহণ এবং প্রথমবার বিশ্বকাপ জেতা ভারতের!

যারিণ আক্তার

ক্রিকেট বিশ্বকাপ ৩য় বারের মতো অনুষ্ঠিত হয় ১৯৮৩ সালে। ১ম ও ২য় বিশ্বকাপ আয়োজনের পর ৩য় বিশ্বকাপটিও আয়োজন করা হয়েছিলো ইংল্যান্ডে। ৯ই জুন থেকে ২৫শে জুন পর্যন্ত বিশ্বকাপের ম্যাচ গুলো অনুষ্ঠিত হয়।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা এবং জিম্বাবুয়ে- এই ৮টি দল টুর্নামেন্টে অংশগ্রহণ করে। কানাডা বাদ পরায় জিম্বাবুয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার সুযোগ পায়।

টুর্নামেন্টের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিলো ক্রিকেটের আবাসভূমি খ্যাত লর্ডস স্টেডিয়ামে। ম্যাচটি ছিলো ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত মধ্যকার। টুর্নামেন্টের প্রতিটি ম্যাচ হয়েছিলো ৬০ ওভারের। ছিল সাদা পোশাক ও লাল বল।

টস করতে মাঠে নামে ভারতের অধিনায়ক কপিল দেব এবং ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্লাইভ লয়েড। ওয়েস্ট ইন্ডিজ টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়।

ভারত আগে ব্যাট করতে নেমে ৫৪.৪ ওভারে ১৮৩ রান করেই অল আউট হয়ে যায়। এই ম্যাচে ভারতের হয়ে সর্বোচ্চ রান করেন শ্রীকান্ত। ৫৭ বলে ৩৮ রান করে মার্শালের বলে এলবিডব্লু হন তিঁনি।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহ করেন রবার্টস। ১০ ওভার বল করে ৩টি মেডেন ওভার সহ ৩২ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন তিঁনি।

১৮৪ রানের টার্গেট নিয়ে মাঠে নামে ওয়েস্ট ইন্ডিজ । মাত্র ১৪০ রান সংগ্রহ করে ৫২ ওভারেই অল আউট হয়ে যায় ক্যারিবীয়রা। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ রান করেন স্যার ভিভ রিচার্ডস। ৭টি চারের সাহায্য ২৮ বলে ৩৩ রান করেন তিঁনি।
ভারতীয়দের হয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহ করেন মদন লাল এবং মহিন্দর অমরনাথ। মদন লাল ১২ ওভার বল করে ২ টি মেডেন সহ ৩১ রান দিয়ে ৩টি উইকেট নেন। অমরনাথ ৭ ওভারে বল করে ১২ রান দিয়ে নেন ৩ উইকেট।

৯২ রানে ম্যাচটি জিতে নেয় ভারত । প্রথম বারের মতো ফাইনাল খেলে বিশ্বকাপ জেতার কৃতিত্ব গড়ে ভারতীয়রা। সেদিন বিশ্বকাপ ছুঁয়ে দেখার স্বাদ পায় ভারতীয়রা।

১৯৮৩ বিশ্বকাপ টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ডেভিড গাওয়ার (৩৮৪ রান)
এবং সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন ভারতের রজার বিনি (১৮ টি উইকেট)

এখন পর্যন্ত সর্বমোট ১২ টি বিশ্বকাপ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে এবং ভারত ১২টি টুর্নামেন্টেই অংশগ্রহণ করেছে। চ্যাম্পিয়ন হয়েছে ২ বার। ২০১১ সালে এবং ১৯৮৩ সালের চ্যাম্পিয়ন দল ভারত।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles