২৮ পেড়িয়ে ২৯ এ পা রাখলেন রাহুল!

১৮ই এপ্রিল ১৯৯২ সালে ব্যাঙ্গালোরোতে কে এন লোকেশ এবং রাজেশ্বরীর ঘর আলো করে জন্ম নেয় রাহুল। রাহুলে নামটা রাখা হয়েছিলো ভুল বসত৷ শুনে একটু অবাক হওয়ারই কথা, নাম আবার ভুল বসত! অবাক করা ব্যাপার হলেও এটিই ঘটেছিলো। রাহুলের বাবা কে এন লোকেশ ছিলেন সুনীল গাভাস্কারের ভক্ত। তিনি চেয়েছিলেন তার ছেলের নাম গাভাস্কারের ছেলের নামে রাখবেন কিন্তু ভুলবশত নাম হয়ে যে রাহুল। বাবা গাভাস্কারের ভক্ত হলেও রাহুল ছোট থেকে ছিলো রাহুল দ্রাবিড়ের ভক্ত এবং তাকে অনুসরণ করেই সে বেড়ে উঠেছেন।

২০১০-২০১১ সালে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে রাহুলের। ২০১০ সালে আইসিসি অনুর্ধ-১৯ বিশ্বকাপে অংশগ্রহণ করেন।

২০১৪ সালের ২৬শে ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেকের মাধ্যমে জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের শুরু করেন তিনি। ধোনির হাতে রাহুলকে টেস্ট ক্যাপ পড়ানো হয়। তিনি তার ক্যারিয়ারে এখন পর্যন্ত ৩৬টি টেস্ট ম্যাচ খেলেন। টেস্টে অর্ধশতক আছে ১১ টি এবং শতক আছে ৫ টি। টেস্ট তার সর্বোচ্চ রান ১৯৯। মাত্র ১ রানের জন্য জোড়া শতক থেকে ছিটকে যেতে হয়েছে তার।

১১ই জুন ২০১৬ সাল, জিম্বাবুয়ের বিপক্ষে আন্তর্জাতিক ওডিআই ক্রিকেটে অভিষেক হয়। ৩৮ টি ওডিআই ম্যাচে রয়েছে ৫টি অর্ধশতক এবং ১১টি শতক। ওডিআই ম্যাচে সর্বোচ্চ রান ১১২।

ওডিআই অভিষেক হওয়ার কয়েকদিন পর ১৮ই জুন ২০১৬ সালে জিম্বাবুয়ের টি-টোয়েন্টি অভিষেক হয়। ক্যারিয়ারের ৪৯ টি-টোয়েন্টি ম্যাচে ২টি শতক এবং ১১ টি অর্ধশত রয়েছে তার। টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ ১১০ রান করে অপরাজিত থাকেন।

রাহুল তিনজন ভারতীয় ক্রিকেটারদের মধ্যে একজন যার আছে আন্তর্জাতিক তিন ফরমেটেই সেঞ্চুরি।
রাহুল একমাত্র ওপেনার যার টেস্ট ও ওডিআই অভিষেকে রয়েছে সেঞ্চুরি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles