আরো একটি গৌরবোজ্জ্বল স্বীকৃতি পেলেন মাশরাফী!

দক্ষিণ এশিয়ার সেরা দশ ইয়াং লিডারের তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। নড়াইল-২ আসনের সংসদ সদস্য হিসেবে নিজ এলাকায় দারিদ্র্য দূরীকরণ ও ক্রীড়া প্রশিক্ষণসহ উন্নয়নমূলক কর্মকাণ্ডে ভূমিকা রাখায় তিনি এই স্বীকৃতি পেলেন। ইয়াং গ্লোবাল লিডার্স তাদের প্রকাশিত তালিকায় এমনটাই জানিয়েছে।

ক্রিকেট মাঠে দলের নেতা ছিলেন। এরপর হঠাৎ রাজনীতির মাঠেও ঢুকে পড়েন মাশরাফী। তবে, দীর্ঘ দুই দশকের খেলোয়াড়ি ক্যারিয়ারে পুরনো হলেও জনপ্রতিনিধির বেশে এখনো নবীন তিনি।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মাশরাফী বিন মোর্ত্তজা। নিজ এলাকা নড়াইলের উন্নয়নে তার উদ্যোগ কুড়িয়েছে দেশব্যাপী প্রশংসা।

তারই ধারাবাহিকতায় এবার পেলেন সুইস সরকারের তত্ত্বাবধানে জেনেভা ভিত্তিক ইয়াং গ্লোবাল লিডার্সের স্বীকৃতি। দক্ষিণ এশিয়ার বাকি ৯ সদস্যের মধ্যে ৭ জন ভারত এবং ১ জন করে পাকিস্তান ও নেপাল থেকে নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, প্রতি বছর রাজনীতি, বাণিজ্য, শিক্ষা, মিডিয়া এবং কলায় বিশেষ অর্জন আর অবদান রাখা অনূর্ধ্ব-৩৮ বছর বয়সী ব্যক্তিদের এই সম্মাননা দেয় ফোরাম অব ইয়াং গ্লোবাল লিডার্স। ৩৭ বছর বয়সী মাশরাফীকে এ তালিকায় রাখার বড় কারণ নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন। বিশেষায়িত শিক্ষা ব্যবস্থা প্রণয়ন, কর্মসংস্থান, ক্রীড়া প্রশিক্ষণ এবং চিত্রা নদী এলাকায় পর্যটনের পরিবেশ তৈরি সহ ৬টি লক্ষ্য সামনে রেখে মাশরাফীর ফাউন্ডেশন প্রতিষ্ঠিত। দারিদ্র্য দূরীকরণ এবং আধুনিক নড়াইল তৈরিতে সচেষ্ট ম্যাশ। করোনা মহামারিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে বিভিন্ন হাসপাতালে খোঁজ খবর নেয়ার পাশাপাশি কোভিড-১৯ টেস্টিং বুথ চালু করেছিলেন তিনি।

ইয়াং গ্লোবাল লিডার্সের এই স্বীকৃতি নিশ্চয়ই মাশরাফীকে অনুপ্রাণিত করবে।

তানবীর রহমান
আসসালামু আলাইকুম, আমি তানবীর রহমান। বিশ্ববিদ্যালয়ের অধ্যায়নরত একজন শিক্ষার্থী। পাশাপাশি ক্রিকেটসহ ক্রীড়া জগত এবং বিভিন্ন বিষয়ে লেখালেখি করি৷

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles